বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ BR Job Circular

4.2/5 - (17 votes)

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২: এখান থেকে জানতে পারবেন। নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত সকল তথ্য, বেতন, পদ, যোগ্যতা, পরীক্ষার সময়, নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ, আবেদনের শুরুর তারিখ, আবেদনের শেষ তারিখ, অফিশিয়াল নোটিশ, অফিশিয়াল ওয়েবসাইট, আবেদন করার ওয়েবসাইট, শূন্য পদ সমূহ, প্রয়োজনীয় তথ্য, এডমিট কার্ড, পিডিএফ ফাইল, পরীক্ষার সময়, পরীক্ষার স্থান, পরীক্ষার রেজাল্ট, আবেদনের প্রক্রিয়া, আবেদনের নিয়মাবলী, অনলাইন পদ্ধতিতে আবেদনপত্র জমা, রেলওয়ে সম্পর্কে প্রয়োজনীয় তথ্য, যে জেলার প্রার্থীগণ আবেদন করতে পারবে, যে জেলার প্রার্থীগণ আবেদন করার যোগ্য নয়, রেলওয়ে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি, চলমান নিয়োগ বিজ্ঞপ্তি সহ রেলওয়ে সম্পর্কে সমস্ত প্রকার তথ্য এখানে সংক্ষিপ্ত আকারে বিশ্লেষণ করা হয়েছে।

যারা আবেদন করতে ইচ্ছুক এখন তাদের জন্য সুযোগ তৈরি হয়েছে আবেদন করার জন্য, তাই কর্তৃপক্ষ কর্তৃক সকল দিকনির্দেশনা এবং নিয়মাবলী অনুসরণ পূর্বক আবেদন পত্র জমাদানের আহ্বান করা হয়েছে।  এবারের বিজ্ঞপ্তিতে আবেদন করার জন্য সর্বনিম্ন যোগ্যতা অর্জনকারী ব্যক্তিবর্গ সুযোগ পাবেন। মিনিমাম যোগ্যতা অর্জনকারী সম্পর্কে বিস্তারিত এবং বিশ্লেষণ ভাবে আলোচনা করেছি এই বিজ্ঞপ্তিটিতে। বিজ্ঞপ্তিতে আরো আলোচনা করা হয়েছে, কিভাবে আবেদন করতে হবে এবং তার প্রসেস সহ কিভাবে ডকুমেন্টস সাবমিট করতে হবে। নিয়োগ বিজ্ঞপ্তিটি দেখে একজন আবেদনকারী সকল বিষয়ে অভিজ্ঞতা অর্জন করতে সক্ষম হবে। 

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ ২০২২

বাংলাদেশের রেলপথ নিয়ন্ত্রণ করে রেলওয়ে কর্তৃপক্ষ তাই সমস্ত বাংলাদেশে কর্মীর প্রয়োজন হয় অধিকাংশ সময়। এই ভিত্তিতে কর্তৃপক্ষ নিয়োগ পাবলিশ করে থাকে। বাংলাদেশি সকল নাগরিকদের থেকে নিয়োগ বিজ্ঞপ্তি আশা করেন কর্তৃপক্ষ। আপনি যদি বাংলাদেশী নাগরিক হোন এবং আপনার মাঝে যোগ্যতা বিদ্যমান থাকে। তাহলে খুব সহজভাবে রেলপথ কর্তৃপক্ষ কর্তৃক আবেদনপত্র জমা দানের জন্য সুযোগ্য প্রার্থী বলে আপনি গণ্য হবেন। একজন প্রার্থীকে অবশ্যই কিছু প্রক্রিয়া এবং দিক নির্দেশনা অনুসরণ করতে হবে চাকরি করার জন্য।

বাংলাদেশ রেলওয়ে নতুন চাকরির খবর ২০২২

প্রতিবারের মতো এবারও বিশাল আকারে জনবল নিয়োগ দেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন কর্তৃপক্ষ। বাংলাদেশ রেলওয়ে চাকরির আবেদন করার জন্য তাদের অফিসিয়াল নির্দেশনা দেখতে হবে এবং নির্দেশনা অনুসরণ করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তাই আগ্রহী প্রার্থীদের থেকে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ নিয়োগ বিজ্ঞপ্তি আশা করছেন। কিছু যোগ্যতা অর্জন করার মাধ্যমে একজন প্রার্থী আবেদন করার জন্য উপযুক্ত হবে। পদ ভিন্নতা এবং চাকরির ধরন ভিন্ন ভিন্ন হতে পারে সময়ভেদে। তাই একজন আবেদন পার্থীকে তাদের অফিসিয়াল নোটিশটি ফলো করে পরবর্তী নির্দেশনা অনুসরণ করে আবেদনপত্র পূরণ করে জমা দিতে হবে। অন্যথায় চাকুরীপ্রার্থী আবেদন করার জন্য অযোগ্য বলে বিবেচিত হবে। 

সঠিক তথ্য দ্বারা বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করতে হবে প্রার্থীকে। চাকুরী করার জন্য প্রধান শর্ত হচ্ছে, চাকরি সম্পর্কে পূর্ণাঙ্গ জ্ঞান রাখা। আপনার মধ্যে যদি পূর্ণাঙ্গ জ্ঞান না থাকে যে চাকরিতে ক্যারিয়ার গড়ার চিন্তা করছেন। তাহলে আপনি সফল হতে পারবেন না অধিকাংশ সময়। (সময়ভেদে যোগ্যতা প্রয়োজনীয়তা না ও হতে পারে) তাই আবেদনকারীকে অবশ্যই কিছু বিষয় জেনে বুঝে তারপর প্রক্রিয়া অনুসরণ করে পরবর্তী ধাপে যেতে হবে।

www.railway.gov.bd  

নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত যে কোন প্রকার তথ্য এবং পরীক্ষার সময়সূচি, এডমিট কার্ড সংগ্রহ তারিখ সহ সকল প্রকার তথ্য তাদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশিত করা হয়ে থাকে। আমরা তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সকল প্রকার তথ্য সংগ্রহ করে এখানে সহজ ভাষায় তুলে ধরার চেষ্টা করি। আমাদের নিজেদের পক্ষ থেকে কোনপ্রকার ইনফর্মেশন সংযুক্ত করা হয় না। শুধুমাত্র অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে এবং কর্তৃপক্ষ কর্তৃক যে সকল তথ্য প্রকাশ করা হয়। সেগুলি আমরা সহজ ভাষায় প্রকাশ করে থাকি।

বাংলাদেশ রেলওয় অ্যাপ্লিকেশন প্রক্রিয়া ২০২২

চাকুরীর আবেদন করার জন্য অ্যাপ্লিকেশন প্রক্রিয়া অনুসরণ করা একজন আবেদন প্রাপ্তির জন্য অত্যন্ত জরুরী। নিয়ম তান্ত্রিক ভাবে আবেদন করতে না পারলে অপনার আবেদনটি বাতিল হওয়া সম্ভাবনা থাকে অধিকাংশ সময়ই বেশি। তাই আবেদন করার জন্য আবেদন করার প্রক্রিয়া অনুসরণ করে একজন যোগ্য চাকরিপ্রার্থীকে বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করতে হবে। আবেদন করার সময় অবশ্যই কিছু বিষয় লক্ষ্য রেখে আবেদন করুন। বিষয়গুলো আমরা এখানে তুলে ধরছি, যাতে করে আপনাদের সকল বিষয় সঠিক জ্ঞান রাখতে সহায়ক হয়।

চাকরিতে আবেদন করার জন্য অবশ্যই আবেদন শুরুর তারিখ দেখে তারপর আবেদন করুন। কারণ অধিকাংশ সময় সরকারি চাকরিতে একটি বিষয় লক্ষ্য করা যায়। নিয়োগ বিজ্ঞপ্তি পাবলিশ করার সাথে সাথে আবেদন প্রক্রিয়া অনুসরণ করে আবেদন করার সুযোগ হয়ে ওঠে না বা কর্তৃপক্ষ কর্তৃক আবেদন জমা দেওয়ার জন্য উৎসাহ না করায় তাদের ওয়েবসাইটি আবেদন করার জন্য উপযুক্ত করে দেন না বিদায় চাকরিপ্রার্থীরা দ্বিধা দ্বন্দের মাঝে পড়ে যান।

নিয়োগ বিজ্ঞপ্তি পাবলিশ করার সঙ্গে সঙ্গে অনেক অর্গানাইজেশন আবেদনপত্র জমা দেয়ার জন্য আহবান করে থাকেন এবং অনেক অরগানাইজেশন নিয়োগ বিজ্ঞপ্তি পাবলিশ করার পর আবেদন করার জন্য সময় নির্ধারণ করে দেন। তাই একজন চাকরিপ্রার্থীকে নিয়োগ বিজ্ঞপ্তিতে যে সকল বিষয় আলোচনা করা হয়েছে এবং আবেদনের শুরুর তারিখ দেওয়া হয়েছে, সে সকল বিষয় মেনে আবেদন করতে হবে।

বাংলাদেশ রেলওয়ে সম্পর্কে তথ্য 

যেকোনো অরগানাইজেশন সম্পর্কে পূর্ণাঙ্গ জ্ঞান রাখা একজন চাকুরী প্রার্থীর জন্য অনেক জরুরী এবং চাকুরী পেতে সহায়ক হিসেবে কাজ করে। তাই আপনি যে কোম্পানিতে চাকরি পেতে চান! সে কোম্পানি সম্পর্কে যথেষ্ট পরিমাণ আপনার মধ্যে জমা করুন। এখন একটি কথার প্রশ্ন আসতে পারে! সে কোম্পানি সম্পর্কে কিভাবে আমরা জ্ঞান সংগ্রহ করবো? আপনি যদি একজন সচেতন নাগরিক হয়ে থাকেন, আপনার প্রশ্নের ভিতরেই এর উত্তরটি পেয়ে যেতে পারেন। কারণ বাংলাদেশ অনেক উন্নত শীল দেশ হিসাবে কাজ করে যাচ্ছে। এর প্রধান কারণ হিসেবে আমরা টেকনোলজি কে বেশি প্রাধান্য দিব। টেকনোলজি বাংলাদেশের মানুষকে অনেক এডভান্স করে তুলেছে এবং আপনি যে জিনিস জানতে আগ্রহী অনলাইনের মাধ্যমে সে সকল বিষয় এই জেনারেশনের খুব সহজভাবে পেয়ে যাবেন। তার জন্য আপনাকে অনলাইন সম্পর্কে বেসিক ধারণা রাখতে হবে। বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে পূর্ণাঙ্গ জ্ঞান রাখতে। অনলাইন ইউজ করে যে কোন ব্রাউজারের মাধ্যমে এবং যে কোন সার্চ ইঞ্জিন এর মাধ্যমে এই অরগানাইজেশন সম্পর্কে জ্ঞান লাভ করতে পারেন। তার মধ্যে অন্যতম ইউকিপিডিয়া! আপনি বাংলাদেশসহ পৃথিবীর সমস্ত দেশের সমস্ত অরগানাইজেশন সম্পর্কে এখান থেকে বেসিক এবং অ্যাডভান্স লেভেলের জ্ঞান সংগ্রহ করতে পারবেন। তাই দেরি না করে অনলাইনের মাধ্যমে আপনি যদি এই অর্গানাইজেশনে চাকরি করার জন্য আগ্রহী হয়ে থাকেন তাহলে কি আর সংগ্রহ করতে পারেন।

বাংলাদেশ রেলওয়ে চাকরির শূন্য পদ ২০২২

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রতিনিয়তই বিভিন্ন পদে জনবল নিয়োগ দিয়ে থাকেন। তাই একজন চাকুরী প্রার্থীর জন্য কিছু বিষয় জানা খুবই জরুরী। কারণ আপনি যে চাকুরীটি করতে চান! সে চাকরির জন্য আপনি উপযুক্ত কিনা সেটা যাচাই করা একজন চাকুরী প্রার্থীর জন্য প্রথম কাজ হিসেবে গন্য হবে বলে আমরা আশা করছি। সে জন্য চাকরির ভেকেন্সি জানা আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ। চাকুরী ভেদে শূন্য পদ এর ভিন্নতা হয়ে থাকে।

BR Job Circular 2022

বি.আর হচ্ছে, বাংলাদেশ রেলওয়ে এর সংক্ষিপ্ত রূপ। তাই আপনি যদি বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত জানতে চান এবং খুব দ্রুততার সঙ্গে জানার আগ্রহ হয়ে থাকে, তাহলে আপনি যে কোন সার্চ ইঞ্জিনে বি.আর বা BR চাকুরীর নিয়োগ বিজ্ঞপ্তি লিখে সার্চ করতে পারেন।   

রেলওয়ে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ 

বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ কর্তৃক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় বাংলাদেশের সকল নাগরিকদের জন্য একটি অকল্পনীয় সুযোগ তৈরি হয়েছে। শুধুমাত্র যোগ্য ব্যক্তিরা কিছু যোগ্যতা অর্জন করার মাধ্যমে কর্তৃপক্ষের ওয়েবসাইট এ আবেদনপত্র জমা দিতে পারবেন। এবং চাকরি করতে আগ্রহী প্রার্থী হয়ে থাকেন। তাহলে অবশ্যই আপনাকে একজন বাংলাদেশী নাগরিক হতে হবে। কর্তৃপক্ষ কর্তৃক শুধুমাত্র বাংলাদেশী নাগরিকদের থেকে চাকরির আবেদন আহ্বান করছে।

 বাংলাদেশ রেলওয়ে চলমান নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের ওয়েবসাইট প্রতিনিয়তই ভিজিট করুন কারণ এখানে রেলওয়ে কর্তৃপক্ষ কর্তৃক অফিসিয়াল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হওয়া মাত্রই এই নিয়োগ বিজ্ঞপ্তির মধ্যে আপডেট করা হয়ে থাকে বিধায় আপনি চাইলে নির্দ্বিধায় নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত সকল প্রকার তথ্য এবং ইনফরমেশন এই নিয়োগ বিজ্ঞপ্তি মধ্যে পেয়ে যাবেন।

বি.আর অনলাইন অ্যাপ্লিকেশন প্রক্রিয়া ২০২২

আপনি এটা জেনে খুশি হবেন যে, আমাদের এই ওয়েবসাইটে আমরা প্রত্যেক চাকরি সম্পর্কে বিস্তারিত তথ্য এবং চাকুরী করার নিয়ম পদ্ধতি প্রতিনিয়তই পাবলিশ এবং আপডেট করে থাকি। তারমধ্যে বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি টি শীর্ষস্থান দখল করেছে। এই নিয়োগ বিজ্ঞপ্তিতে কিভাবে আবেদন করতে হবে। সে সম্পর্কে আমরা একজন চাকুরী প্রার্থীর জন্য খুব সহজভাবে আবেদন প্রক্রিয়া টি এখানে তুলে ধরেছি। আপনি যদি চাকুরীতে যোগদানের জন্য আগ্রহী হয়ে থাকেন। আমাদের এই পদ্ধতি অনুসরণ করে খুব সহজভাবেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন বলে আমরা আশা করছি। তাহলে দেরি কিসের? আপনার মধ্যে যদি নুন্যতম জ্ঞান থাকে, তাহলে আপনি অনায়াসেই আমাদের এই পদ্ধতি অনুসরণ করে আবেদন করতে পারবেন। আর হ্যাঁ, আমরা আশা করছি আপনার মধ্যে ন্যূনতম জ্ঞান রয়েছে তা না হলে আপনি আমাদের এই নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে পারার কথা নয়। তাই নীচে দেওয়া আমাদের নিয়ম পদ্ধতিগুলো অনুসরণ করে আপনি চাইলে রেলওয়েতে আবেদন করতে পারবেন।

নতুন বি.আর চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

প্রতিবারের মতো এবারও নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। কিছু যোগ্যতা অর্জন করার মাধ্যমে আপনি রেলওয়েতে আবেদন করার জন্য যোগ্য প্রার্থী বলে বিবেচিত হবেন। আর হ্যাঁ, রেলওয়েতে আবেদন করার জন্য সকল প্রক্রিয়া আমরা এখানে তুলে ধরেছি। আপনি খুব সহজভাবে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

বাংলাদেশ রেলওয়ে অফিশিয়াল নোটিশ ২০২২ 

প্রত্যেক চাকুরীর অফিসিয়াল নোটিশটি প্রত্যেক চাকরিপ্রার্থীর জন্য অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, চাকুরী সংক্রান্ত এবং পদ হিসাবে যোগ্যতা এবং আবেদনের নিয়মাবলী ভিন্ন থাকায় একজন চাকরি প্রার্থীর জন্য আবশ্যকীয় অফিশিয়াল নোটিশটি ভালোভাবে পর্যবেক্ষণ করা। চাকুরী সংক্রান্ত সমস্ত প্রকার তথ্য এবং ইনফরমেশন পুঙ্খানুপুঙ্খভাবে অফিসিয়াল নোটিশে উল্লেখ করা হয়ে থাকে বিধায় চাকুরী প্রার্থীর জন্য আবশ্যকীয় হয়ে ওঠে অফিশিয়াল নোটিশ টি দেখা। তাই আমরা আপনাকে উৎসাহ করবো, বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তির অফিশিয়াল নোটিশটি ভালোভাবে দেখার জন্য এবং সমস্ত প্রকার তথ্য সংগ্রহ করে চাকুরীর জন্য আবেদন করতে বলবো। আপনি এটা জেনে আনন্দিত হবেন যে, আমরা আমাদের ভিজিটর দের কথা চিন্তা করে আমাদের এই নিয়োগ বিজ্ঞপ্তির মধ্যে অফিশিয়াল নোটিশটি সংযুক্ত করেছি। আপনি চাইলে খুব সহজভাবে অফিসিয়াল নোটিশটি পর্যবেক্ষণ করে সমস্ত প্রকার তথ্য সংগ্রহ করতে পারবেন। আমরা অফিশিয়াল নোটিশটি ইমেজ আকারে এখানে তুলে ধরেছি। তাই আপনি একজন আগ্রহী প্রার্থী হয়ে থাকলে অফিসিয়াল নোটিশটি ভালোভাবে দেখবেন এবং আপনার যোগ্যতার সঙ্গে সামঞ্জস্য হয়ে গেলে আবেদন প্রক্রিয়া অনুসরণ করে আবেদনপত্র জমা দিন। কিভাবে আবেদন করতে হয় আমরা এখানে বিস্তারিতভাবে বর্ণনা করেছি তা দেখে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করবেন।

বাংলাদেশ রেলওয়ে চাকরির খবর ২০২২ 

  • ক্রমিক নং ০১
  • পদের নাম: গার্ড গ্রেড-২
  • চাকরির ধরন: স্থায়ী সরকারি চাকরি
  • যোগ্যতা: ২য় শ্রেণি বা সমমানের সিজিপিএ সহ স্নাতক ডিগ্রি
  • গ্রেড: ১৪
  • বেতন স্কেল: ১০২০০-২৪৬৮০
  • বয়স: ১৮-৩০ বছর
  • শূন্য পদ: ৫৩টি
  • আবেদনের শেষ তারিখ:  ১৮ এপ্রিল ২০২২

বাংলাদেশের সকল জেলার আগ্রহী প্রার্থীগণ আবেদন করতে পারবেন।

  • ক্রমিক নং ০১
  • পদের নাম: বুকিং সহকারী গ্রেড-২
  • চাকরির ধরন: স্থায়ী সরকারি চাকরি
  • যোগ্যতা: এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।
  • অভিজ্ঞতা: কম্পিউটার পরিচালনায় দক্ষতা থাকতে হবে।
  • গ্রেড: ১৫
  • বেতন স্কেল: ৯৭০০-২৩৪৯০
  • বয়স: ১৮-৩০ বছর
  • শূন্য পদ: ১৫৩টি
  • আবেদনের শেষ তারিখ:   ১৭ মে ২০২২

উপরের পদটিতে বাংলাদেশের সকল জেলার নাগরিকগণ আবেদন করার সুযোগ পাবে।

বাংলাদেশ রেলওয়ে পরীক্ষার সময়

অফিসিয়াল নিয়োগ বিজ্ঞপ্তি আবেদন করার পর আপনি যদি যোগ্য প্রার্থী বলে বিবেচিত হন। তাহলে আপনাকে এসএমএসের মাধ্যমে অথবা ই-মেইল এর মাধ্যমে (যদি দিয়ে থাকেন) অবহিত করা হবে। পরীক্ষার সময় এবং স্থান জানিয়ে দেয়া হবে। আপনি চাইলে আরো বিস্তারিত ভাবে জানতে অফিসিয়াল আবেদন করা লিংকে ক্লিক করে গভীর ভাবে জানতে পারেন। অথবা তাদের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে পারেন প্রতিনিয়ত।

বাংলাদেশ রেলওয়ে চাকরির লোকেশন ২০২২

কর্তৃপক্ষ কর্তৃক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হওয়া মাত্রই অফিশিয়াল নোটিশ টি দেখা চাকরিপ্রার্থীর জন্য আবশ্যকীয়। বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি তে আবেদন করতে হলে অবশ্যই আপনাকে সারা বাংলাদেশের যেকোনো স্থানে চাকরির জন্য যেতে হতে পারে। তাই আপনি যদি বাংলাদেশি যেকোনো জায়গায় যেতে প্রস্তুত থাকেন। তাহলে আপনি আবেদন করুন। কারণ এটি একটি সরকারি চাকরি, এবং এই চাকুরীর ধরণ চাকরি ভেদে ভিন্ন হয়ে থাকে, মাস্টার রুল, ফ্রিল্যান্সিং, প্রজেক্ট ভিত্তিক এবং পার্মানেন্ট সরকারি চাকুরি হয়ে থাকে।

চলমান নিয়োগ

আবেদনের শেষ তারিখ: ১৮ এপ্রিল ২০২২

আবেদনের শেষ তারিখ: ১৭ মে ২০২২

বাংলাদেশ রেলওয়ে এডমিট কার্ড

এডমিট কার্ড সংগ্রহ করা একজন আবেদন প্রাপ্তির জন্য অনেক গুরুত্বপূর্ণ। পরীক্ষা দেয়ার জন্য আপনাকে অবশ্যই এডমিট কার্ড সঙ্গে নিয়ে যেতে হবে। অন্যথায় আপনি বাতিল বলে বিবেচিত হবেন। এডমিট কার্ড কিভাবে সংগ্রহ করবো? এই প্রশ্নটিই অধিকাংশ সময়ই সকলের মাঝে বিদ্যমান থাকে। তাই এডমিট কার্ড সংগ্রহ করা একদম সহজ প্রক্রিয়া আমরা এখানে তুলে ধরছি। এডমিট কার্ড সংগ্রহ করার জন্য বাংলাদেশ রেলওয়ে আবেদনের ওয়েবসাইট br.teletalk.com.bd ওয়েব সাইটটি ভিজিট করে এডমিট কার্ড লেখাতে ক্লিক করে, এডমিট কার্ড সংগ্রহ করতে পারেন। অবশ্যই এডমিট কার্ড সংগ্রহ করার জন্য আপনার ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিতে হবে। যা আপনাকে আবেদন করার পর আবেদন ফি জমাদানের সময় দেওয়া হয়েছে। অথবা এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে।

কিভাবে আবেদন করব?

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি আবেদন করার নিয়মাবলী একদম সহজ। কিছু ধাপ অনুসরণ করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে, একজন আবেদন প্রার্থী। নিচে তা তুলে ধরা হলো:

>>আবেদন করার জন্য তাদের অফিসিয়াল ওয়েবসাইট এ http://br.teletalk.com.bd/ প্রবেশ করুন।

>>এখানে সকল প্রকার চাকুরীর নিয়োগ বিজ্ঞপ্তি দেখাবে। আপনি যে চাকরিতে আবেদন করতে আগ্রহী সেই চাকরিতে ক্লিক করুন। ক্লিক করার পর আপনাকে নতুন একটি পেজে নিয়ে যাওয়া হবে।

>>ছবিতে দেখানো অ্যাপ্লিকেশন ফর্ম লেখা লিংকটিতে ক্লিক করুন।

>>এখানে যে যে পদে আবেদন করতে পারবেন সে পদগুলো লিস্ট আকারে দেখা যাবে অথবা যদি একটি পদ হয়ে থাকে শুধুমাত্র একটি পদ দেখাবে। যে পদে চাকরি করতে আগ্রহী সে পদ টি সিলেক্ট করুন এবং নেক্সট বাটনে ক্লিক করুন।

>>আপনার সামনে নতুন একটি উইন্ডো আসবে উপরে দিয়া পিকচার এর মত। আপনি যদি টেলিটক এর অফিসিয়াল ওয়েবসাইটের প্রিমিয়াম মেম্বারশিপ নিয়ে থাকেন অথবা প্রিমিয়াম মেম্বার হয়ে থাকেন। তাহলে ইয়েস বাটনে ক্লিক করে পরবর্তী ধাপ অনুসরণ করুন। অথবা আপনি যদি প্রিমিয়াম মেম্বারশিপ না নিয়ে থাকেন তাহলে No বাটনটি সিলেক্ট করে নেক্সট এ ক্লিক করুন।

>>আপনার সামনে একটি অ্যাপ্লিকেশন ফর্ম প্রদর্শিত হবে। সঠিক তথ্য দ্বারা ফরমটি পূরণ করুন। অবশ্যই আপনাকে সর্তকতা অবলম্বন করে সঠিক তথ্য দ্বারা ফরমটি পূরণ করতে হবে। অন্যথায় আপনি বাতিল বলে বিবেচিত হবেন। উদাহরণ স্বরূপ পূরণকৃত ফর্মের ছবি দেওয়া হলো

>>ফরমটি পূরণ করা হয়ে গেলে ক্যাপচা পূরণ করে নেক্সট বাটনে ক্লিক করুন।

>>এখন আপনাকে আপনার পূরণকৃত সকল তথ্য এখানে দেখাবে। নিচের দিকে স্ক্রল করলে দেখতে পাবেন‌, পিকচার দেওয়ার এবং সিগনেচার দেওয়ার একটি ঘর আছে। সেখানে আপনার প্রোফাইল পিকচার এবং সিগনেচার (পিকচার এবং সিগনেচার এর সঠিক মাপ অভিসার নোটিশে উল্লেখ করা রয়েছে সেখান থেকে দেখে নিন) দিয়ে পরবর্তী ধাপ অনুসরণ করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন। 

>>Submit the application বাটনে ক্লিক করে আবেদনপত্র জমা দিন। তারপর অ্যাপ্লিকেশন ফর্ম টি প্রিন্ট করে সংগ্রহে রাখুন। এবং অ্যাপ্লিকেশন ফর্মে ফি পরিশোধ করার নিয়ম পদ্ধতি দেওয়া থাকবে তা দেখে আবেদন ফি পরিশোধ করুন।

যদি আপনি সকল তথ্য সঠিকভাবে দিয়ে থাকেন এবং কর্তৃপক্ষ কর্তৃক যোগ্যপ্রার্থী বলে বিবেচিত হন। তাহলে আপনার মোবাইল অথবা ইমেইলে এসএমএসের মাধ্যমে আপনাকে একটি ইউজার আইডি এবং পাসওয়ার্ড দেওয়া হবে। সেই ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে এডমিট কার্ড সংগ্রহ করে সঠিক সময়ে পরীক্ষার জন্য যেতে হবে।

যদি কোথাও বুঝতে সমস্যা হয় অবশ্যই আমাদেরকে কমেন্টস করতে দ্বিধাবোধ করবেন না। আপনার কমেন্টসের মাধ্যমে আমরা আরও সহজভাবে উপস্থাপন করতে সক্ষম হবো বলে আমরা আশাবাদী।

বাংলাদেশের বেকারত্ব মুক্ত করার জন্যই আমাদের এই প্রচেষ্টা।

2 thoughts on “বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ BR Job Circular”

Leave a Comment